Ratargul Swamp Forest- রাতারগুল জলারবন 4.68

4.6 star(s) from 117 votes
রাতারগুল, চৌমুহনী, গুয়াইনঘাট
Gowainghat,
Bangladesh

About Ratargul Swamp Forest- রাতারগুল জলারবন

Ratargul Swamp Forest- রাতারগুল জলারবন Ratargul Swamp Forest- রাতারগুল জলারবন is a well known place listed as Tours/sightseeing in Gowainghat , Tourist Information in Gowainghat ,

Contact Details & Working Hours

Details

বাংলাদেশের একমাত্র জলাবন বা সোয়াম্প ফরেস্ট এবং বন্যপ্রাণী অভয়ারণ্য। বনের আয়তন ৩,৩২৫.৬১ একর। বর্ষাকালে চার মাস এই বনে অথৈ জল থাকে। তারপর ছোট ছোট খালগুলো হয়ে যায় পায়ে-চলা পথ। আর তখন পানির আশ্রয় হয় বন বিভাগের খোঁড়া বিলগুলোতে। সেখানেই আশ্রয় নেয় জলজ প্রাণীকুল। সিলেট জেলার গোয়াইনঘাটের, ফতেহপুর ইউনিয়নে, গুয়াইন নদীর দক্ষিণে এই বনের অবস্থান। বনের দক্ষিণ দিকে আবার রয়েছে দুটি হাওর: শিমুল বিল হাওর ও নেওয়া বিল হাওর। সিলেট শহর থেকে এর দূরত্ব ২৬ কিলোমিটার। এই বন মূলত প্রাকৃতিক বন হলেও পরবর্তিতে বাংলাদেশ বন বিভাগ, বেত, কদম, হিজল, মুর্তাসহ নানা জাতের জলসহিষ্ণু গাছ লাগিয়েছে। এছাড়া জলমগ্ন এই বনে রয়েছে হিজল, করচ আর বরুণ গাছ আছে পিঠালি, অর্জুন, ছাতিম, গুটিজাম, বটগাছও আছে। জলমগ্ন বলে এই বনে সাঁপের আবাস বেশি, আছে জোঁকও; শুকনো মৌসুমে বেজিও দেখা যায়। এছাড়া রয়েছে বানর, গুইসাপ; পাখির মধ্যে আছে সাদা বক, কানা বক, মাছরাঙ্গা, টিয়া, বুলবুলি, পানকৌড়ি, ঢুপি, ঘুঘু, চিল এবং বাজপাখি। শীতকালে রাতারগুলে আসে বালিহাঁসসহ প্রচুর পরিযায়ী পাখি, আসে বিশালাকায়শকুনও। মাছের মধ্যে আছে টেংরা, খলিশা, রিঠা, পাবদা, মায়া, আইড়, কালবাউশ, রুইসহ বিভিন্ন জাত।

কিভাবে যাবেনঃ যদি আপনি ঢাকা থেকে যান তবে ঢাকা থেকে বাস, ট্রেন বা প্লানে প্রথমে সিলেট যেতে হবে। তারপর সিলেট শহরের আমবরখানা থেকে এয়ারপোর্ট রোডে একটু এগিয়ে গেলেই চৌমুহনী/ সাহেব বাজারের সিএনজি পাবেন। যদি রিজাভ যান তো সুদু যাওয়া ২৫০ টাকা আর যাওয়া আসা ৫০০ টাকা ভাড়া নিবে সরাসরি চৌমুহনী ঘাট। আপনি চাইলে সিএনজি চালকে ফোন করে যেতে পারেন, মোকলেস ০১৭২৭৬২৭৩৫৬ (01727627356)। চৌমুহনী ঘাট থেকে আপনি অনেক নৌকা পাবেন রাতালগুল জলবনে যাবার। চৌমুহনী ঘাট হচ্ছে যে ঘাট যেখান থেকে আপনি সরাসরি মাঝ বনে ঢুকতে পারবেন। তারপর নৌকা রিজাভ গভীর বনে ঢুকতে পারবেন। আপনি চাইলে নৌকার মাঝিকে ফোন করে যেতে পারেন, মাঝি ইস্মাই ০১৭৬২৪৬০১৮৪ (01762460184)। নৌকাতে আপনি ইচ্ছা মত সময় ঘোরাঘুরি করতে পারবেন তাতে আপনার ভাড়া পরবে ৬০০ থাকে ৮০০ টাকা। এরা হচ্ছে রাতারগুল এর আদি মাঝি যারা কিনা আপনাকে গভীর বনের সব সৌন্দয উপভোগ করাতে পারবে।
আর অনেক ঘাট থাকতে পারে কিন্তু যদি রাতারগুল এর পুরাপুরি সৌন্দয উপভোগ করাতে চান তবে চৌমুহনী ঘাট দিয়ে জলাবনে ঢুকার বিকল্প নাই। আর অন্যান্য ঘাট থেকে কম খরচে আপনি ঘুরে আসতে পারবেন।
তো আর দেরি কেন ঘুরে আসুন সৌন্দযের এক অপরুপ জলাভুমি রাতারগুল।