Rajshahi Govt. Women's College 3.69

4.3 star(s) from 8 votes
Rajshahi Govt. Mahila College, Kadirganj
Rajshahi, 6000
Bangladesh

About Rajshahi Govt. Women's College

Rajshahi Govt. Women's College Rajshahi Govt. Women's College is a well known place listed as University in Rajshahi ,

Contact Details & Working Hours

Details

হযরত শাহ্‌ মখদুম রুপোশ (রঃ)- এর স্মৃতি বিজড়িত পূণ্যভূমিতে বৈচিত্রময় বৃক্ষরাজিশোভিত সুশীতল ছায়ানিবিড় পরিবেশে অবস্থিত রাজশাহী সরকারি মহিলা কলেজ রাজশাহী জেলার মেয়েদের জন্য একমাত্র সরকারী উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান । ঔপনিবেশিক আমল থেকেই রাজশাহী শিক্ষানগরী হিসাবে পরিচিত হলেও এখানে স্বতন্ত্র কোনো মহিলা কলেজ ছিল না । তাই নারীদের আত্মপ্রতিষ্ঠা ও নারী শিক্ষা প্রসারের জন্য রাজশাহীর কয়েকজন বিদ্যোৎসাহী ব্যক্তির উদ্যোগে ও জনসাধারণের আর্থিক সহায়তায় ১৯৬২ সালের ২৫ এপ্রিল নগরীর কাদিরগঞ্জ মহল্লার অর্ন্তগত তারিনী বাবু’র বাগান নামে পরিচিত বৃক্ষশোভিত প্রায় দশ একরের একটি মনোরম ভূখন্ডে রাজশাহী মহিলা কলেজ প্রতিষ্ঠা করা হয় । প্রতিষ্ঠাকালীন বদলী সনদের মাধ্যমে ভর্তিকৃত পচিশ জন ছাত্রী নিয়ে এই কলেজের যাত্রা শুরু হয় । প্রথম হতেই শিক্ষা, সাহিত্য-সংস্কৃতি, ক্রীড়া ইত্যাদি ক্ষেত্রে ছাত্রীদের অসাধারণ সাফল্যের ফলে এই কলেজের প্রতি ছাত্রী ও অভিভাবকদের আগ্রহ বৃদ্ধি পায় । ষাটের দশকের মাঝামাঝি তৎকালীন সরকার প্রতিটি জেলায় একটি করে মহিলা কলেজ স্থাপনের ব্যবস্থা নিলে ১৯৬৮ সালের ২৫ এপ্রিল সেই পরিকল্পনার আওতায় এই কলেজটির সরকারীকরণ সম্পন্ন হয় । কলেজটিতে বাংলা, ইংরেজি, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, অর্থনীতি, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, ভূগোল ও পরিবেশ, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, উদ্ভিদবিজ্ঞান এবং প্রাণিবিদ্যা বিষয়ে অনার্স কোর্স, ডিগ্রী (পাস) কোর্স এবং উচ্চ মাধ্যমিক শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা বিভাগ চালু রয়েছে।

কলেজে সর্বমোট ২১টি বিভাগ রয়েছে । এখানে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের দক্ষ, অভিজ্ঞ ও কর্মঠ শিক্ষকমন্ডলী রয়েছেন যাদের মধ্যে কয়েকজন এম.ফিল. ও পিএইচ.ডি. ডিগ্রিধারী । এই কলেজের প্রাক্তন ছাত্রীদের মধ্যে অনেকেই শিক্ষাবিভাগসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কর্মক্ষেত্রে নিয়োজিত ছিলেন ও বর্তমানেও আছেন ।

ভৌত অবকাঠামোঃ কলেজের একটি তিনতলা বিশিষ্ট প্রশাসনিক ভবন রয়েছে । H আকৃতির সংযুক্ত দু’টি তিনতলা ভবনে একাডেমিক কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে । ছাত্রীদের জন্য কমনরুম, ক্রীড়াকক্ষ, নামাজঘর, মিলনায়তন, ক্যান্টিন এবং বই ও জার্নালে সমৃদ্ধ কেন্দ্রীয় লাইব্রেরি রয়েছে । এছাড়া দূর হতে আগত মেধাবী ছাত্রীদের আবাসনের জন্য রয়েছে দুটি ভবনবিশিষ্ট একটি ছাত্রী হোস্টেল।

OTHER PLACES NEAR RAJSHAHI GOVT. WOMEN'S COLLEGE

Show more »