Jamia Arabia Miftahul Uloom 2.7

5 star(s) from 1 votes
Mymensingh, 2206
Bangladesh

About Jamia Arabia Miftahul Uloom

Jamia Arabia Miftahul Uloom Jamia Arabia Miftahul Uloom is a well known place listed as University in Mymensingh , College & University in Mymensingh ,

Contact Details & Working Hours

Details

জামিয়ার শিক্ষা পদ্ধতি-

বিশ্ব বিখ্যাত ইসলামী শিক্ষাকেন্দ্র ভারতের দারুল উলূম দেওবন্দ এর শিক্ষা পদ্ধতি অনুসরণ করে “বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ” (বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষা বোর্ড” কর্তৃক অনুমোদিত পাঠ্যতালিকা অনুযায়ী জামিয়ার শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। এখানে শিশু শ্রেণী হতে সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদীস পর্যন্ত ইসলামী শিক্ষার সাথে প্রয়োজনীয় সাধারণ শিক্ষাও প্রদান করা হয়। যাতে ছাত্ররা মেধা ও মননে সমাজ সচেতনার পাশাপাশি দেশ ও জাতির রাহনুমায়ির যোগ্যতা অর্জন করতে পারে সে লক্স্যেই জামিয়ার শিক্ষা ব্যবস্হাকে সুপরিকল্পিত ভাবে সাজানো হয়েছে।

পাঠ্যসূচির বিষয় সমূহ-

কুরআন মাজীজ, হাদীস শরীফ, তাফসীর, উসূলে তাফসীর, ফিকাহ, উসূলে ফিকাহ (ইসলামী আইন শাস্ত্র), উসূলে হাদীস (হাদীস মূলনীতি শাস্ত্র), ইলমে কিরাত, ইলমে তাজবীদ (বিশুদ্ধ কুরআন পাঠ শাস্ত্র), কালাম (দর্শন শাস্ত্র), আখলাক (চরিত্র দর্শন), সীরাত (নবী ও সাহাবা চরিত), ইসলামী ইতিহাস, ইসলামী অর্থনীতি ও ফারায়েজ (উত্তারাধিকারবন্টন শাস্ত্র)।
এসব বিষয়ে মাহারাত অর্জন ও বিষয়বস্তু আত্নস্হ করার সুবিধার্থে সহায়ক আরো কিছু বিষয়ে পাঠদান করা হয়। তন্মধ্যে উল্লেখযোগ্য হল- আদব (আরবী, ফার্সী ও উর্দূ সাহিত্য), বালাগাত (অলংকার শাস্ত্র), নাহব (আরবী ব্যাকরণ), ছরফ (শব্দ প্রকরণ), বাংলা, ইংরেজী, গণিত, ভূগোল, বিজ্ঞান, ইতিহাস ও কম্পিউটার প্রভৃতি।

OTHER PLACES NEAR JAMIA ARABIA MIFTAHUL ULOOM

Show more »