Aachranga Dighi - আছরাঙ্গা দিঘী 3.45

Union: Mamudpur, Upazila: Khetlal, 5920
Joypur, 5920
Bangladesh

About Aachranga Dighi - আছরাঙ্গা দিঘী

Aachranga Dighi - আছরাঙ্গা দিঘী Aachranga Dighi - আছরাঙ্গা দিঘী is a well known place listed as Government Organization in Joypur ,

Contact Details & Working Hours

Details

জয়পুরহাট শহর থেকে ২২ কিলোমিটার দুরে জয়পুরহাট জেলার ক্ষেতলাল উপজেলার মামুদপুর ইউনিয়নে আছরাঙ্গা দিঘী অবস্থিত ।এই আছরাঙ্গা দিঘী অনেক প্রাচীন একটা দিঘী ।এর মোট আয়তন ২৫.৫০ একর । প্রায় ১২০০ বছরের প্রাচীন দিঘী এটি । ১০০ ফুট দৈর্ঘ্য এবং ১০৭০ ফুট প্রশস্ত বিশিষ্ট এ দিঘী খনন করা হয়। জনস্মুতি মতে জমিদার মহা রাজ্যদের হুকুমে রাজেন্দ্র রায় এই দিঘীটি খনন করেন । অনেকের মতে তাহিরপুর রাজ পরিবারের সদস্য মনু ভূট্ট এ দিঘী খনন করেন ।যার মালিক ছিল রাজ বংশের রাজা কংশ নারায়ন রায় ।
১৯৯২ সালে এ দিঘীটি পুনরায় খনন করা হয় এবং তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এই দিঘীর পাড়ে বনায়ন কর্মসূচির উদ্বোধন করেন ।এ দিঘীটি খনন কালে ১২ টি মূর্তি পাওয়া যায় যা বর্তমানে দেশের বিভিন্ন জাদুঘরে সংরক্ষিত আছে । বর্তমানের দিঘীটির চর্তুদিকে পাড়ে একটি পাকা রাস্তা করার কাজ চলছে । দিঘীটির চারিদিকে অসংখ্য গাছ-পালা এবং দিঘীটির স্বচ্ছ পানি মনোমুগ্ধকর প্রাকৃতিক সৌন্দযের র্সৃষ্টি করেছে যা সকলকে আকৃষ্ট করে । প্রতি বছর অসংখ্য ভ্রমণ পিপাসুর এখানে আগমন ঘটে ।