শ্রী শ্রী গোপীনাথ ঠাকুর জীউ মন্দির, আক্কেলপুর, জয়পুরহাট 3.91

4.6 star(s) from 18 votes
Gopinath Mondir, Gopinathpur
Akkelpur, 5940
Bangladesh

About শ্রী শ্রী গোপীনাথ ঠাকুর জীউ মন্দির, আক্কেলপুর, জয়পুরহাট

শ্রী শ্রী গোপীনাথ ঠাকুর জীউ মন্দির, আক্কেলপুর, জয়পুরহাট শ্রী শ্রী গোপীনাথ ঠাকুর জীউ মন্দির, আক্কেলপুর, জয়পুরহাট is a well known place listed as Religious Organization in Akkelpur , Hindu Temple in Akkelpur ,

Contact Details & Working Hours

Details

জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলা সদর হতে মাত্র ৬/৭ কিঃ মিঃ পূর্বে গোপীনাথপুরে একটি অতি প্রাচীন মন্দির রয়েছে । এটি প্রায় পাঁচশ বছরের পুরানো মন্দির । এটি গোপীনাথ ঠাকুরের মন্দির নামের পরিচিত । যতদুর জানা যায় ১৪৮৯ সালে নব দ্বীপের ঢ়াড়ীয় রাম দেব চক্রবর্তী স্ত্রীর গর্ভে সুদেব ও ভূদেব নামে দুই ছেলের জন্ম হয় । হরীভক্ত এই দুই ভাই ভারতের নদীয়া জেলার শান্তিপুরে অদৈত্য গোস্মামী কাছে দীক্ষা নিতে গেলে তিনি তার স্ত্রীর কাছে দীক্ষা নেওয়ার পরামর্শ দেন ।
কিন্তু পূর্ন মাসী ভগপতি কোন পুরুষকে মন্ত্র দিতে অস্বীকৃতি জানান । উপায় না দেখে দুই ভাই নারী বেশ ধারন করে নন্দিনী প্রিয়া ও জঙ্গলী প্রিয়া নাম নিয়ে দীক্ষা গ্রহন করেন । এরপর জঙ্গলী প্রিয়াকে ভারতে রেখে নন্দিনী প্রিয়া এই গোপীনাথপুরে এসে জঙ্গলের ভিতর গোপীনাথের বিগৃহ স্থাপন করে পূজা অরচনা শুরু করেন ।
১৫০০ শতব্দীর শেষ দিকে বাংলার শাসক সুলতান আলাউদ্দীন হুসেন শাহ প্রজাদের দুঃখ নিজ চোখে দেখার উদ্দেশ্যে এখানে আসেন এবং গভীর অরন্যে একজন পুরুষকে নারীবেশে আরাধনা করতে দেখেন । তিনি নন্দিনী প্রিয়ার আসল পরিচয় এবং ভিক্ষা করে অতিথি আপয়নে মুগ্ধ হয়ে তাকে তাম্র পত্রে গোপীনাথ দেবতার নামে পাঁচ নল মানে ১২৯ বিঘা জমি দান করেন ।
পরবতীতে নন্দিনী প্রিয়ার সেই পূজা স্থানে তৈরী করা হয়েছে গোপীনাথপুর মন্দির । এই মন্দিরে কাঠের গোপীনাথের বিগৃহটি শাধক নন্দিনী প্রিয়ার নিজ হাতে স্থাপিত । তবে বাদশার দেওয়া তাম্র পত্রটি মুক্তিযুদ্ধের সময় হারিয়ে গেছে । এই মন্দিরে ১২ মাসে ১৩ পূজা হয় । সেই থেকে এখানে এখানো পর্যন্ত একই ভাবে মন্দিরের পক্ষ থেকে অতিথি সেবা হয়ে আসছে ।
গোপীনাথ মন্দিরকে ঘিরে শ্রী কৃষ্ণের দোলযাত্রা উপলক্ষে প্রতি বছর ফাল্গুন মাসে বিশাল মেলা বসে যা বাংলাদেশের প্রাচীন এবং বড় মেলা ।